ফুটবল-হকি : ধ্রুপদী সেরা বেলজিয়াম

Print Friendly and PDF

মোয়াজ্জেম হোসেন রাসেল

বিশ্ব খেলাধুলায় ফুটবল ও হকি প্রধান দুটি খেলা। এ খেলা দুটি একই সঙ্গে খেলা এবং উপরের দিকে নিজেদের রাখা বেশ কঠিন কাজ। সেই কাজই একই সঙ্গে করেছে বেলজিয়াম। বলা যায় র‌্যাঙ্কিং নিয়ে রীতিমতো নিজেদের চেনাচ্ছে তারা। কখনো বিশ্বকাপ ফুটবলের শিরোপা জিততে পারেনি তারা, অথচ এখনো তারা র‌্যাঙ্কিং এ নাম্বার ওয়ান দল। ফুটবলের মতো শিরোপা জিততে না পারলেও হকিতে ঠিকই পেরেছে ইউরোপের দেশটি। বিশ্বকাপ হকির বর্তমান চ্যাম্পিয়ন দলটির নাম এখন বেলজিয়াম। ফুটবল আর হকিতে একসঙ্গে সবার উপরে থাকা দল হিসেবে প্রথমবারের মতো রেকর্ড করল তারা। ফিফা র‌্যাঙ্কিংয়ে এর আগেও শীর্ষস্থান দখল করেছিল বেলজিয়াম। ২০১৬ সালের বেশির ভাগ সময়ই তারা ছিল শীর্ষে। দীর্ঘদিন পর আবারও শীর্ষে উঠে এসেছে। তবে কেবল ফুটবলেই নয়, হকিতেও এখন শীর্ষে অবস্থান করছে বেলজিয়াম। বর্তমান ক্রীড়া জগতের সেরা দুই খেলায় একই সঙ্গে শীর্ষে উঠার বিরল গৌরব অর্জন করল মধ্য ইউরোপের ছোট্ট এ দেশটি। ৩০ হাজার ৫২৮ বর্গকিলোমিটারের এক ছোট্ট দেশ বেলজিয়াম। জনসংখ্যা ১১ মিলিয়নের কিছু বেশি। গত রাশিয়া বিশ্বকাপে দুর্দান্ত খেলেছে বেলজিয়াম। ব্রাজিলকে বিদায় করেছে কোয়ার্টার ফাইনাল থেকে। তবে সেমিফাইনালে হেরে গিয়েছিল ফ্রান্সের কাছে। পরে এই ফ্রান্সই শিরোপা জিতেছিল। এরপরও র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে এসেছে বেলজিয়াম। ফিফা র‌্যাঙ্কিংয়ে মাত্র এক পয়েন্টের ব্যবধানে ফ্রান্সের চেয়ে এগিয়ে আছে তারা। ফুটবলে হতাশ হলেও হকিতে ভক্তদের হতাশ করেনি বেলজিয়াম। ইডেন হ্যাজার্ডের দল পুরো বিশ্বকাপে দুর্দান্ত খেলেছিল। কিন্তু সেমিফাইনালে গিয়ে আর পেরে ওঠেনি ফরাসির সোনালি প্রজন্মের কাছে। অন্যদিকে হকি বিশ্বকাপে তিনবারের চ্যাম্পিয়ন নেদারল্যান্ডসকে হারিয়ে প্রথম ফাইনালে উঠেই চ্যাম্পিয়ন হয়েছে বেলজিয়াম। অবশ্য ফুটবল ও হকি র‌্যাঙ্কিংয়ে খুব একটা এগিয়ে নেই তারা।
হকিতে দুই নম্বরে থাকা অস্ট্রেলিয়ার (২১১৮) চেয়ে মাত্র ১৫ পয়েন্টে এগিয়ে আছে বেলজিয়াম (২১৯৬)। অন্যদিকে ফিফা র‌্যাঙ্কিংয়ের দুইয়ে থাকা ফ্রান্সের (১৭২৬) চেয়ে মাত্র ১ পয়েন্টে এগিয়ে বেলজিয়াম (১৭২৭)। হকি বিশ্বকাপে প্রথমবার শিরোপা উঁচিয়ে ধরল। ফাইনালে তারা টাইব্রেকারে হারিয়েছে তিনবারের চ্যাম্পিয়ন নেদারল্যান্ডসকে। হকি বিশ্বকাপের ঐতিহাসিক ফাইনাল মঞ্চস্থ হলো এদিন। টুর্নামেন্টের ইতিহাসে প্রথমবার শিরোপার লড়াইয়ের নিষ্পত্তি হলো পেনাল্টি শুটআউটে। সেখানেও কাঁধে কাঁধ মিলিয়ে লড়াই করে গেছে দুই দল। পাঁচটি পেনাল্টি শটে ২-২ সমতায় গেলে ম্যাচের ফল নিষ্পত্তি হয় সাডেন ডেথে, যেখানে বেলজিয়ান গোলরক্ষক রুখে দেন ডাচ খেলোয়াড় জেরোয়েন হার্জবার্গারকে। তাতে ৩-২ গোলে শিরোপার উল্লাস করে বেলজিয়াম। খেলার নির্ধারিত ৬০ মিনিটে কোনও দল দেখা পায়নি গোলের। গোলশূন্য ড্রয়ে শেষ হয় খেলা। পেনাল্টি শুটআউটে আত্মবিশ্বাস নিয়ে শুরু করেছিল ডাচরা। কারণ সেমিফাইনালে আগের দিন অস্ট্রেলিয়াকে হারায় তারা। কিন্তু পারেনি অনভিজ্ঞ বেলজিয়ানদের সঙ্গে। এ নিয়ে টানা দ্বিতীয়বার ফাইনালে উঠেও শিরোপা হাতছাড়া করল নেদারল্যান্ডস। আর প্রথম সেমিফাইনাল পেরোনো বেলজিয়াম বাজিমাত করেছে প্রথমবার ফাইনাল খেলেই। ২০১৪ সালের আসরে পঞ্চম হওয়াই ছিল বেলজিয়ামের আগের সেরা সাফল্য। প্রথম কোয়ার্টারে বেলজিয়ামের চেয়ে বলের নিয়ন্ত্রণে এগিয়ে ছিল নেদারল্যান্ডস। তবে বেলজিয়ামের একটি ও নেদারল্যান্ডসের দুটি শট ঠিকানা খুঁজে পায়নি। দুই দলের কেউ এ অর্ধে পায়নি পেনাল্টি কর্নার ও পেনাল্টি স্ট্রোক। দ্বিতীয় কোয়ার্টারেও আক্রমণে এগিয়ে ছিল ১৯৯৮ সালে সর্বশেষ বিশ্বকাপ জেতা নেদারল্যান্ডস। কিন্তু দুটি পেনাল্টি কর্নারের সুযোগ কাজে লাগাতে পারেনি অস্ট্রেলিয়াকে হারিয়ে ফাইনালে উঠে আসা ডাচরা। পরের দুই কোয়ার্টারে প্রায় সমানে সমান লড়াই করে নেদারল্যান্ডসকে পেনাল্টি শুটআউটে নিয়ে যায় সেমিফাইনালে ইংল্যান্ডকে হারানো বেলজিয়াম।
হকিতে এই সাফল্য ভবিষ্যতে ফুটবলের জন্য যে অনুপ্রেরণা হয়ে কাজ করবে সেটা বলাই যায়। পরিকল্পনা করে যে উন্নতি করা যায় সেটি আরও একবার প্রমাণিত হলো। হয়তো আরও বড় চমক দেখানোর অপেক্ষায় রয়েছে বেলজিয়াম।


২০১৮ শেষে ফিফা র‌্যাঙ্কিংয়ে সেরা ১০ দেশ
অবস্থান     দেশ             পয়েন্ট

১    বেলজিয়াম    ১৭২৭
২    ফ্রান্স        ১৭২৬
৩    ব্রাজিল        ১৬৭৬
৪    ক্রোয়েশিয়া    ১৬৩৪    
৫    ইংল্যান্ড        ১৬৩১
৬    পর্তুগাল        ১৬১৪
৭    উরুগুয়ে        ১৬০৯
৮    সুইজারল্যান্ড    ১৫৯৯
৯    স্পেন        ১৫৯১
১০    ডেনমার্ক    ১৫৮৯

mhrashel00@gmail.com

সাপ?তাহিক পতিবেদন

 মতামত সমূহ
পিছনে 
 আপনার মতামত লিখুন
English বাংলা
নাম:
ই-মেইল:
মন্তব্য :

Please enter the text shown in the image.