এই সময়/রাজনীতি

প্রচ্ছদ কাহিনী/প্রতিবেদন

বাংলাদেশে ভক্তিবাদের প্রাবল্য সবসময় প্রকট ছিল। আজও তা সমানতালে বহমান। শক্তিমান বা ক্ষমতাবান মানুষের কাছে ভক্তিদান দুনিয়াবি সুবিধা দেয় বলে, আমজনতা ভক্তির স্রোতে গা ভাসাতে কার্পণ্য করে না। এটা মানুষের সহজাত প্রবণতা বলে উপেক্ষা করা যেতে পারে।

বিস্তারিত...

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছাত্রজীবন থেকেই বাংলার মানুষের অধিকার প্রতিষ্ঠার সংগ্রাম শুরু করেন। বাংলার শোষিত বঞ্চিত মানুষের দুঃখ-দুর্দশায় তিনি ব্যাকুল হয়ে পড়তেন। তাই এই অধিকারহারা মানুষের ভাগ্য পরিবর্তনের জন্য সেই স্কুলজীবন থেকেই সোচ্চার ছিলেন।

বিস্তারিত...

পাকিস্তান সরকারের তৎকালীন গোয়েন্দা সংস্থা Intelligence Branch (IB) ১৯৪৭ এর দেশ ভাগের পরপরই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেশব্যাপী তাঁর প্রায় প্রতিটি রাজনৈতিক কর্মসূচি ও অন্যান্য কার্যক্রম সংগ্রহ ও সংরক্ষণ করে।

বিস্তারিত...

শ্রমিক আন্দোলনের উত্তাপ ছড়িয়ে পড়েছে সারা দেশের পোশাক কারখানাগুলোয়। মালিকপক্ষ ও সরকারের অভিযোগ, বিশেষ কোনো মহল শ্রমিকদের উসকানি দিচ্ছে। আর শ্রমিক সংগঠন ও সাধারণ শ্রমিকরা স্পষ্ট করেই বলেছেন, মজুরি বৃদ্ধির ক্ষেত্রে মালিকরা কৌশলের আশ্রয় নিয়েছেন।

বিস্তারিত...

সবগুলো সংবাদ

এই সময়/রাজনীতি

ডায়রি/ধারাবাহিক

স্বাস্থ্য

প্রতিবেদন

সাহিত্য সংস্কৃতি

বিশ্লেষন

বিশ্বসাহিত্য কেন্দ্রের ৪০ বছর পূর্তি উপলক্ষে স্মৃতিমেদুরতায় বিশ্বসাহিত্য কেন্দ্রের দিনগুলোর কথা লিখেছেন বর্তমানে আমেরিকাবাসী খ্যাতিমান শিশুসাহিত্যিক, প্রাবন্ধিক, মনস্বী

বিস্তারিত...

সবগুলো সংবাদ

সাক্ষাৎকার

প্রথমবার সংসদ সদস্য নির্বাচিত হয়েই মন্ত্রীর দায়িত্ব পেয়েছেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের আইন বিষয়ক সম্পাদক, বাংলাদেশ আওয়ামী লীগ। বিশিষ্ট আইনজীবী, বাংলাদেশ সুপ্রিম কোর্ট। নির্বাচন, মন্ত্রিসভা এবং নিজের পরিকল্পনা নিয়ে মুখোমুখি হন সাপ্তাহিক-এর।

বিস্তারিত...

সবগুলো সংবাদ

প্রবাসে

নিউজার্সির আটলান্টিক সিটিতে ডেমোক্র্যাট দলীয় নবনির্বাচিত ইউএস কংগ্রেসম্যান জেফ ভ্যান ড্রিউ এবং আটলান্টিক সিটি স্কুল বোর্ড মেম্বার ফারুক হোসেন সংবর্ধিত হয়েছেন। গত ৬ জানুয়ারি রোববার সন্ধ্যায় আটলান্টিক সিটির মি. স্টিক রেস্টুরেন্টে সাউথ জার্সির বাংলাদেশি কমিউনিটির উদ্যোগে তাদের এই গণসংবর্ধনা প্রদান করা হয়।

বিস্তারিত...

বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও প্রেসিডিয়াম সদস্য এবং বাংলাদেশ সরকারের সাবেক জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামের আত্মার মাগফিরাত কামনায় যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ ও আওয়ামী পরিবারের পক্ষ থেকে নিউইয়র্কে দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

বিস্তারিত...

সবগুলো সংবাদ

দেশজুড়ে

দেশেই বিশ্বমানের এলিভেটর বা লিফট তৈরি করছে ওয়ালটন। লিফট তৈরিতে ওয়ালটন অনুসরণ করছে ইউরোপীয় প্রযুক্তি ও মান। নিজস্ব চাহিদা মিটিয়ে বাণিজ্যিকভাবে এলিভেটর বিক্রি শুরু করেছে দেশের ইলেকট্রনিক্স বাজারের শীর্ষ এই প্রতিষ্ঠান।

বিস্তারিত...

ছাগলের বিকল্প হিসেবে যশোরাঞ্চলে অধিক জনপ্রিয় হয়ে উঠছে গাড়ল পালন। গাড়ল লালন-পালন করেই অনেক মানুষ আজ স্বাবলম্বী। আগামীদিনে ছাগলের বিকল্প হিসেবে গাড়ল পালন শুরু হয়েছে অধিকহারে । গাড়ল পালন করে স্বাবলম্বী হয়েছেন যশোরের চৌগাছা উপজেলার হিজলী গ্রামের ঈমান আলী।

বিস্তারিত...

সবগুলো সংবাদ

অনুষ্ঠান

ব্র্যাক ব্যাংক লিমিটেড এবং বিকাশ লিমিটেড গ্রাহকদের ব্যাংক অ্যাকাউন্ট ও বিকাশ অ্যাকাউন্টের মধ্যে ফান্ডট্রান্সফার সুবিধা প্রদানের জন্য একটি চুক্তি স্বাক্ষর করেছে। এ চুক্তি স্বাক্ষরের ফলে, ব্র্যাক ব্যাংকের গ্রাহকরা তাদের ব্যাংক অ্যাকাউন্ট থেকে বিকাশ অ্যাকাউন্টে এবং বিকাশের গ্রাহকরা বিকাশ অ্যাকাউন্ট থেকে ব্র্যাক ব্যাংকের যেকোন অ্যাকাউন্টে ফান্ডট্রান্সফার করতে পারবেন।

বিস্তারিত...

সবগুলো সংবাদ

ফিচার ও অন্যান্য

খেলার মাঠ ও রাজনৈতিক মাঠ একেবারেই ভিন্ন দুটি অঙ্গন। তবে দুটোই কিন্তু মাঠ। একটা খেলার, আরেকটি রাজনীতির। দুটো মাঠেই কাঁপিয়ে বেড়ানো যায়, বিতর্কিত হওয়া যায়। কিন্তু যিনি খেলার মাঠ কাঁপিয়েছেন, তিনি রাজনীতির মাঠ কতটা কাঁপাতে পারেন সেই প্রশ্ন জন্ম-জন্মান্তরের।

বিস্তারিত...

প্রতি বছর ফেব্র“য়ারি মাসে বাংলা একাডেমি আয়োজিত বইমেলা বাংলাদেশের বিশেষ করে ঢাকা শহরের সাহিত্যানুরাগী মানুষের মনে বিশেষ প্রেরণা সঞ্চার করে। মাসজুড়ে ঢাকায় একটা উৎসবের আমেজ জমে ওঠে। পত্রিকায় ও টেলিভিশনে প্রতিদিনই কোনো না কোনো আয়োজন থাকে বইমেলা নিয়ে।

বিস্তারিত...

অর্থনীতিবিদ ড. মাহবুব হোসেন (১৯৪৫-২০১৬) বাংলাদেশের গ্রামীণ উন্নয়ন এবং কৃষি বিষয়ে গত প্রায় চার দশক ধরে নিরলস এবং অবিস্মরণীয় কাজের জন্য দেশে-বিদেশে বিপুলভাবে প্রশংসিত ও সম্মানিত। জাতীয় এবং আন্তর্জাতিক বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের প্রধান হিসেবে দীর্ঘকালীন সময় দায়িত্বও পালন করেছেন।

বিস্তারিত...

সবগুলো সংবাদ

নিয়মিত বিভাগ

বাংলাদেশ এই মুহূর্তে শ্রমিক আন্দোলন প্রত্যক্ষ করছে। শ্রমিকরা বলছে, নতুন মজুরি কাঠামোতে যে মূল মজুরি নির্ধারিত হয়েছে, তা বিদ্যমান মজুরির তুলনায় কম। প্রতি বছর ৫ শতাংশ হারে ইনক্রিমেন্ট পেয়েছেন যে শ্রমিকরা তাদের বর্তমান মূল বেতনের চেয়ে নতুন কাঠামোর মূল বেতন কম।

বিস্তারিত...

সবগুলো সংবাদ

দেশের বাইরে

প্রতিবেদন