Logo_print
 
সূচীপএ : অনুষ্ঠান
[পুরস্কার] ইউনেস্কো বাংলাদেশ জার্নালিজম অ্যাওয়ার্ড-২০১১

বিসিডিজেসি এবং ইউনেস্কো বাংলাদেশ যৌথভাবে সাংবাদিকদের কাজের স্বীকৃতিস্বরূপ অনুসন্ধানী সাংবাদিকতা বিষয়ে পুরস্কার প্রদান করে থাকে। এর আগে অনুসন্ধানী সাংবাদিকতায় তিনবার পুরস্কার প্রদান করা হয়েছে। এবার বিশ্বমুক্ত সংবাদ মাধ্যম দিবস উপলক্ষে ইউনেস্কো বাংলাদেশ এবং বিসিডিজেসি ‘UNESCO Bangladesh Journalism Award 2011’ পুরস্কার প্রদান করেছে।

ইউনেস্কো বাংলাদেশ এবং বাংলাদেশ সেন্টার ফর ডেভেলপমেন্ট, জার্নালিজম এন্ড কমিউনিকশন (বিসিডিজেসি) আয়োজিত অনুসন্ধানী সাংবাদিকতা বিষয়ে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্যমন্ত্রী আবুল কালাম আজাদ এবং বিশেষ অতিথি ডেরেক ইলিয়াসÑ প্রধান ও বাংলাদেশ প্রতিনিধি ইউনেস্কো বাংলাদেশ। স্বাগত বক্তব্য রাখেন বিসিডিজেসি’র পরিচালক ও দৈনিক আমাদের অর্থনীতি সাপ্তাহিক কাগজের ভারপ্রাপ্ত সম্পাদক খালেদ মুহিউদ্দীন। সভাপতিত্ব করেন দৈনিক আমাদের সময়ের সম্পাদক এবং বিসিডিজেসি’র প্রেসিডেন্ট নাঈমুল ইসলাম খান।
২০১০ সালে সংবাদপত্র ও টেলিভিশনে প্রকাশিত ও প্রচারিত শ্রেষ্ঠ অনুসন্ধানী প্রতিবেদনের জন্য এ পুরস্কার দেয়া হয়। টেলিভিশনে প্রচারিত শ্রেষ্ঠ প্রতিবেদনের জন্য এটিএন নিউজের স্পেশাল করেসপনডেন্ট মাসহুদুল হক এবং সংবাদপত্রে প্রকাশিত শ্রেষ্ঠ প্রতিবেদনের জন্য দৈনিক জনকণ্ঠের সিনিয়র রিপোর্টার মিজান চৌধুরী বিজয়ী হন। শ্রেষ্ঠ অনুসন্ধানী প্রতিবেদনের জন্য এই দুজন বিজয়ী প্রত্যেককে পুরস্কার হিসেবে একটি করে ক্রেস্ট ও সম্মাননাপত্র এবং ৫০ হাজার টাকা দেয়া হয়।
এছাড়াও উভয় মিডিয়ার সাতজন বিজয়ীকে নির্বাচকদের বিশেষ মনোনয়নে ক্রেস্ট ও সম্মাননাপত্র দেয়া হয়। টেলিভিশনে প্রচারিত প্রতিবেদনের জন্য বিশেষ মনোনয়নে বিজয়ীরা হলেনÑ এটিএন বাংলার এডিশনাল চিফ রিপোর্টার শাহনাজ মুন্নি ও স্পেশাল করেসপনডেন্ট কেরামত উল্লাহ বিপ্লব, এটিএন নিউজের স্পেশাল করেসপনডেন্ট বোরহানুল হক সম্রাট এবং এনটিভির স্পেশাল করেসপনডেন্ট সুলতানা রহমান। সংবাদপত্রে প্রকাশিত প্রতিবেদনের জন্য বিশেষ মনোনয়নে বিজয়ীরা হলেনÑ সাপ্তাহিক ২০০০-এর কুমিল্লা জেলা প্রতিনিধি ইয়াসমিন রীমা, দৈনিক সমকালের স্টাফ রিপোর্টার ওয়াকিল আহমেদ হিরন এবং দৈনিক কালের কণ্ঠের সিনিয়র রিপোর্টার তৌফিক মারুফ।

Print
©2009. All rights reserved.