Logo
 বর্ষ ১১ সংখ্যা ২১ ১৯শে কার্তিক, ১৪২৫ ১৫ নভেম্বর, ২০১৮ 
প্রচ্ছদ কাহিনী/প্রতিবেদন
এই সময়/রাজনীতি
ডায়রি/ধারাবাহিক
স্বাস্থ্য
খেলা
প্রতিবেদন
সাহিত্য সংস্কৃতি
বিশ্লেষন
সাক্ষাৎকার
প্রবাসে
দেশজুড়ে
অনুষ্ঠান
ফিচার ও অন্যান্য
নিয়মিত বিভাগ
দেশের বাইরে
প্রতিবেদন
 
http://sadiatec.com/
[শ্র দ্ধা ঞ্জ লি] মুক্তিযোদ্ধা সম্পাদক শাহাদত চৌধুরী  
মুক্তিযোদ্ধা, সাংবাদিক শাহাদত চৌধুরী (১৯৪৩-২০০৫) জন্মেছিলেন ২৮ জুলাই ১৯৪৩ খুলনায়। ঢাকা গ্রাজুয়েট হাইস্কুল থেকে ম্যাট্রিকুলেশন ও ঢাকার ইনস্টিটিউট অব ফাইন আর্টস থেকে পেইন্টিংয়ে গ্রাজুয়েশন নেন। বাবা আবুল হক চৌধুরী ছিলেন জেলা জজ। মা জাহানারা চৌধুরী। ভাইবোন ছিলেন মোট ১২ জন। ছাত্রজীবন থেকেই বিভিন্ন পত্রিকায় লেখালেখি করতেন। কচিকাঁচার আসরের সঙ্গেও সম্পৃক্ত ছিলেন।
১৯৭১ সালে ঢাকায় ক্র্যাক প্লাটুন নামের গেরিলা বাহিনীতে যোগ দেন। সেক্টর-২ এর কমান্ডার খালেদ মোশাররফের সহযোগী হয়ে প্রত্যক্ষভাবে মুক্তিযুদ্ধে অংশ নিয়েছেন। হাটখোলায় তাদের বাড়িটি ছিল মুক্তিযোদ্ধাদের একটি গোপন আস্তানা। দেশ স্বাধীন হওয়ার পর কলম হাতে নিয়ে দেশের কথা বলার পথকে বেছে নেন।
১৯৭২ সালে অ্যাসিস্ট্যান্ট এডিটর হিসেবে যোগদান করেন সাপ্তাহিক বিচিত্রায়। অবশেষে বিচিত্রার সম্পাদক হিসেবে কাজ করেন। ১৯৭২ থেকে ১৯৯৭ সাল পর্যন্ত দীর্ঘ সময় তিনি হাল ধরে রাখেন বিচিত্রার। তার হাতেই ‘বিচিত্রা’ হয়ে উঠে স্বাধীন বাংলাদেশে বাঙালি মধ্যবিত্তের সামাজিক চিন্তার আশ্রয়স্থল। স্বাধীন দেশে নতুন চিন্তার সামাজিক ফসলগুলো ঘরে তুলতে শাহাদত চৌধুরীর ‘বিচিত্রা’ ছিল বড় হাতিয়ার। ১৯৯৭ সালে অবশ্য তৎকালীন সরকার তা বন্ধ করে দেয়।
বিচিত্রার পর তিনি ১৯৯৮ সালে ‘সাপ্তাহিক ২০০০’ নামের একটি সাপ্তাহিক আর ‘পাক্ষিক আনন্দধারা’ নামে একটি পাক্ষিক ম্যাগাজিন চালু করেন। ২০০৫ সালের ২৯ নভেম্বর বারডেমের কার্ডিয়াক সেন্টারে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। ৬২ বছরের বর্ণাঢ্য জীবনে তিনি দেশকে অনেক নতুন আইডিয়া আর বৈচিত্র্যময় সাংবাদিকতা উপহার দিয়েছেন। পথিকৃৎ সাংবাদিক, সম্পাদক শাহাদত চৌধুরী সংবাদজগতে সকলের শ্রদ্ধার পাত্র।
Bookmark and Share প্রিন্ট প্রিভিও | পিছনে 
ফিচার ও অন্যান্য
  • [অর্জন] জয় বাংলা ইয়্যুথ অ্যাওয়ার্ড জয়ী ফ্ল্যাগ গার্ল প্রিয়তা ইফতেখার
  •  মতামত সমূহ
    পিছনে 
     আপনার মতামত লিখুন
    English বাংলা
    নাম:
    ই-মেইল:
    মন্তব্য :

    Please enter the text shown in the image.
    বর্তমান সংথ্যা
    পুরানো সংথ্যা
    Click to see Archive
    Doshdik
     
     
     
    Home | About Us | Advertisement | Feedback | Contact Us | Archive